×
ব্রেকিং নিউজ :
এএসপি আনিসুলের মৃত্যুর ঘটনায় মামলা, গ্রেপ্তার ১০ *** এসআই আকবরকে আদালতে তোলা হতে পারে আজ *** চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ *** আজ সংসদের বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি *** ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হচ্ছে না *** প্রাণঘাতী করোনা ভাইরাসে নতুন শনাক্ত ১,৪৭৪ জন, মৃত্যু ১৮ *** বাউফল সরকারি কলেজে অধ্যক্ষ না থাকায় বেতন ও বোনাস পাচ্ছেন না শিক্ষক ও কর্মচারীরা *** যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শেখ হাসিনার অভিনন্দন *** টুয়াখালীতে হিন্ধু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের অবস্থান ও বিক্ষোভ মিছিল *** জো বাইডেন বিজয় ভাষণে দেশকে 'একতাবদ্ধ' করার প্রতিশ্রুতি দিলেন ***
  • প্রকাশিত : ২০২০-১০-২২
  • ৬৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
স্বাধীনবাংলা, আন্তর্জাতিক খবর:

চীনের সঙ্গে সম্পর্কে অবনতি হতে পারে, এই আশঙ্কাতেই এতদিন তাইওয়ানের সঙ্গে কোনও বাণিজ্য চুক্তির পথে হাঁটেনি ভারত।  এবার তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক লেদনদেন শুরু করার পথেই হাঁটছে নরেন্দ্র মোদি সরকার। ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে যথেষ্ট আগ্রহী তাইওয়ান। গত ৪-৫ বছর ধরে চুক্তির জন্য ভারতকে প্রস্তাব দিয়ে আসছিল তারা। কিন্তু যেহেতু তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক ভাল নয়, তাই বেইজিংয়ের সঙ্গে সম্পর্কে তিক্ততা না বাড়ানোর জন্য এতদিন তাইওয়ানের প্রস্তাবে সাড়া দেওয়া হয়নি।


কিন্তু বর্তমানে ভারতের সঙ্গে সম্পর্কে অবনতির পাশাপাশি তাইওয়ানের সঙ্গেও তীব্র সংঘাতের জায়গায় পৌঁছেছে চীন। তাইওয়ানে চীনা সেনা হামলা চালাতে পারে বলে আশঙ্কা রয়েছে। এই অবস্থায় চীনকে চাপে ফেলতেই ভারত তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তিতে আগ্রহী। এই মুহূর্তে তথ্যপ্রযুক্তি এবং বৈদ্যুতিন সরঞ্জাম উৎপাদনে বিপুল বিনিয়োগ টানতে চাইছে ভারত। তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি হলে সেই লক্ষ্যও পূরণ হতে পারে। তবে কবে এই চুক্তি হতে পারে বা আলোচনা শুরু হতে পারে সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, এ মাসের শুরুতেই মোদি সরকার তাইওয়ানের সংস্থা ফক্সকন টেকনোলজি গ্রুপ, উইস্ট্রন কর্প এবং পেগাট্রন কর্প ভারতে আগামী পাঁচ বছর স্মার্টফোন উৎপাদনের জন্য ১০.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগে অনুমোদন দিয়েছে। বাংলাদেশ প্রতিদিন থেকে নেওয়া।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat